ভার্জিন গ্যালাক্টিক টিম - ছবি : ইন্টারনেট

সাধারণ মানুষের জন্যে মহাকাশ ভ্রমণ উন্মুক্ত করবে ভার্জিন গ্যালাক্টিক

ডেস্ক : আগামী বছর থেকে সাধারণ মানুষের জন্যে মহাকাশ ভ্রমণ উন্মুক্ত করবে ভার্জিন গ্যালাক্টিক। এরইমধ্যে টিকিট বুকিং দিয়েছেন ৬শ জন। টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে আড়াই লাখ ডলার।

মহাকাশে বাণিজ্যিক ভ্রমণের উদ্দেশে ২০০৪ সালে ভার্জিন গ্যালাক্টিক প্রতিষ্ঠা করেন রিচার্ড ব্র্যানসন। তবে ২০১৪ সালে টেস্ট ফ্লাইটের সময় মহাকাশযান বিধ্বস্ত হয়ে এক পাইলটের মৃত্যু হয়। দীর্ঘদিন গবেষণা করে ২০টিরও বেশি সফল টেস্ট ফ্লাইটের পর অবশেষে ব্র্যানসনের মহাকাশ অভিযান সফল করেন।

গত ১১ জুলাই নিজের মহাকাশ গবেষণা সংস্থা ভার্জিন গ্যালাক্টিকের ‘ইউনিটি’ নামের একটি রকেট বিমানে করে মহাকাশ ভ্রমণে যান ব্র্যানসন। তার সঙ্গী ছিলেন ২ পাইলট ও তিন ক্রু। এরমধ্য দিয়ে মহাকাশে পর্যটনের নতুন দিগন্ত উন্মোচন হয়। দেড় ঘণ্টার মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরে আসেন ব্রিটিশ ব্যবসায়ী ও বিলিয়নিয়ার রিচার্ড ব্র্যানসন। এটি মহাকাশে বাণিজ্যিক ভ্রমণের নতুন মাইলফলক।

৭১ তম জন্মদিনের এক সপ্তাহ আগে নিজের এ স্বপ্ন পূরণ করেন ব্রিটিশ বিলিয়নিয়ার রিচার্ড ব্র্যানসন। বিভিন্ন সময়ে নানা দুঃসাহসিক কর্মকাণ্ডের মাধ্যমে আলোচনায় আসেন ব্র্যানসন। এবার তিনি সফল হন মহাকাশ ভ্রমণে।

উৎক্ষেপনের আগে বাইসাইকেলে করে যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো’র স্পেসপোর্ট আমেরিকা কেন্দ্রে পৌঁছান রিচার্ড ব্র্যানসন। পৃথিবী থেকে ১৫ কিলোমিটার উচ্চতায় উঠে মূল মহাকাশযান থেকে ‘ইউনিটি’ নামের রকেট বিমানটি উৎক্ষেপন করা হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৮৫ কিলোমিটার উচ্চতায় ওঠে ইউনিটি। জিরো গ্র্যাভিটির অভিজ্ঞতা নিয়ে আবারও পৃথিবীর পথে যাত্রা করেন তারা। তাদের এ পুরো যাত্রায় একঘণ্টার কিছু বেশি সময় পর অবশেষে ভূখণ্ডে অবতরণ করে ইউনিটি।

ভার্জিন গ্যালাকটিকের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন জানান, ‘আমি এখন আমাদের ভূখণ্ডের দিকে তাকাচ্ছি। এ এক অসাধারণ দৃশ্য। ভার্জিন গ্যালাকটিক ও আমাদের সব কর্মীদের কঠোর পরিশ্রমের জন্য এটি সম্ভব হয়েছে। তাদের সবাইকে অভিনন্দন।’

আরো খবর ➔
স্কটল্যান্ডে ফুটবল ম্যাচ থেকে করোনায় আক্রান্ত ২ হাজার