আফগানিস্তানে বিমান হামলা

আফগানিস্তানে দুই শতাধিক তালেবান নিহত

ডেস্ক : আফগান বাহিনীর বিমান হামলায় ২ শতাধিক তালেবান নিহত হয়েছে। জাওজান প্রদেশের রাজধানী শেবারঘানে তালেবানের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। ওই হামলায় দুই শতাধিক তালেবান নিহত হয়েছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

আফগান প্রতিরক্ষা কর্মকর্তা ফাওয়াদ আমান এক টুইট বার্তায় বলেন, শেবারঘান শহরে তালেবান যোদ্ধাদের সমাবেশ ও গোপন ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। এছাড়া তালেবানের বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ এবং শতাধিক যানবাহন ধ্বংস হয়েছে।

এদিকে গত দু’দিনে আফগানিস্তানের দু’টি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে চলে গেছে। গত শুক্রবার বিকেলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখল করে তালেবান। ২৪ ঘণ্টার ব্যবধানে জাওযান প্রদেশের রাজধানী শেবারঘানের নিয়ন্ত্রণও এখন তাদের হাতে।

আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহার শুরুর পর থেকেই তালেবান সেখানে বেশ দ্রুতগতিতে বিভিন্ন এলাকা দখল করতে শুরু করে। তালেবান এরই মধ্যে আফগানিস্তানের বিস্তীর্ন গ্রামীন এলাকা দখল করে নিয়েছে। এখন তারা বড় বড় শহর টার্গেট করছে।

আফগান প্রতিরক্ষা কর্মকর্তা ফাওয়াদ আমান জানিয়েছেন, শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বি-৫২ জঙ্গি বিমান দিয়ে তালেবানের লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়। এদিকে জাওযান প্রদেশের বর্তমান নিরাপত্তা ব্যবস্থার জন্য আফগান সরকারকে দায়ী করেছেন আইনপ্রণেতারা।

নানগরহর, লোগার, ঘাঞ্জি, পাকটিকা, মাইদান, ওয়ারদাক, কান্দাহার, হেরাত, ফারাহ, জাওযান, সামানগান, হেলমান্দ, তাখার, বাঘলাম এবং কাপিসা প্রদেশে গত ২৪ ঘণ্টায় আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সের (এএনডিএসএফ) অভিযানে ৩৮৫ তালেবান সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরও ২১০ জন।

আরো খবর ➔
বাংলাদেশে করোনায় শনাক্ত ও মৃত্যু ঊর্ধ্বমুখী