বাংলাদেশ টাইগার

ওমানে হবে টাইগারদের বিশ্বকাপ পরীক্ষা

ক্রীড়া ডেস্ক : এ বছর টি-টুয়েন্টি বিশ্বকাপ হচ্ছে না ভারতে। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি মঙ্গলবার এক বিবৃতিতে জানাল, আগামী ১৭ অক্টোবর শুরু হবে এবারের আসর। ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল। তবে পাল্টে গেছে ২০ ওভারের এই শ্রেষ্টত্বের লড়াইয়ের ফাইনালের ভেন্যু।

ভারত থেকে বৈশ্বিক এই আসর সরিয়ে নেওয়ার খবরটিও জানিয়েছে আইসিসি। সংযুক্ত আরব আমিরাত ও ওমানের চারটি ভেন্যুতে হবে বিশ্বকাপ।

তবে সেরা ১২ দলের মূল পর্বের ম্যাচগুলো হবে সংযুক্ত আরব আমিরাতে। প্রথম পর্বের ৮ দলের বাছাই পর্বের খেলা হবে ওমানে। দুই দেশে আয়োজন হলেও আয়োজকের ভূমিকায় থাকবে ভারতই।

এবারের বিশ্বকাপে খেলতে হলে বাছাই পর্বের বৈতরণী পার হতে হবে বাংলাদেশকে। ওমানে ৮ দলের প্রথম রাউন্ডে খেলবে বাংলাদেশ। যেখানে আরও থাকছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান ও পাপুয়া নিউগিনিও। র‌্যাংকিংয়ে সেরা আটে না থাকায় বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে খেলতে হচ্ছে প্রথম রাউন্ডে।

প্রথম রাউন্ডের দেশগুলোকে ভাগ করা হয়েছে দুটি গ্রুপে। গ্রুপ ‘এ’তে থাকছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওমান। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে নেদারল্যান্ডস, স্কটল্যান্ড ও নামিবিয়া। দুই গ্রুপের সেরা দুই দল যাবে বিশ্বকাপের মূল পর্বে। আমিরাতে যাওয়ার টিকিট পেতে গ্রুপের সেরা দুই দলের একটি হতে হবে টাইগারদের।

বাংলাদেশ খেলবে ওমানের রাজধানী মাস্কটের ওমান ক্রিকেট একাডেমিতে। এই মাঠে এখন নিয়মিত হচ্ছে ওয়ানডে ও টি-টুয়েন্টি ম্যাচ। এরইমধ্যে টেস্ট ভেন্যুর মর্যাদাও পেয়েছে এই মাঠটি।

আরো খবর ➔
বাংলাদেশ দলের জন্য সুখবর